কবিদের বাণী // Kobider Bani
6 December 2018 at 2:06 AM
(কবিদের বাণী // Kobider Bani)

“শৈশব থেকে বুকের ভেতর স্বপ্ন এঁকেছি কত মস্ত মহীরুহ হব মুন্সি নূরের মতো প্রাণ দিয়ে দেশ আগলে রাখব, আসুক বিপদ যত মস্ত মহীরুহ হব মুন্সি নূরের মতো”


...

চার লাইন বাচ্চা-বাচ্চা টাইপ ছড়া লিখে মনটা খুশি হয়ে গেল। কাব্যগুণ না থাক, এটা আমার জন্য একটা সার্থক কবিতা। কারণ মহান সাত বীরশ্রেষ্ঠের নাম এখন আমি আর ভুলি না!


মস্ত- মোস্তফা কামাল (পদবী: সিপাহী) মহী- মহিউদ্দিন জাহাঙ্গীর (পদবী: ক্যাপ্টেন) রুহ- মোঃ রুহুল আমিন (পদবী: ইঞ্জিনরুম আর্টিফিসার) হব- হামিদুর রহমান (পদবী: সিপাহী) মুন্সি- মুন্সি আব্দুর রউফ (পদবী: ল্যান্স নায়েক) নূরের- নূর মোহাম্মদ শেখ (পদবী: ল্যান্স নায়েক) মতো- মতিউর রহমান (পদবী: ফ্লাইট লেফটেন্যান্ট)


তাঁদের সবার নাম আলাদা করে জানলেও একসাথে মনে করতে কষ্ট হতো আমার। এবং এজন্য মনের মধ্যে খারাপ লাগত, লজ্জা লাগত- প্রাণ দিয়ে দেশ আগলে রাখলেন যারা, যাদের মতো হওয়ার স্বপ্ন দেখেছি, তাঁদের নামটাও একসাথে মনে রাখতে পারি না! আমার মতো যারা আছেন তারা- ‘মস্ত মহীরুহ হব মুন্সি নূরের মতো’ এই লাইনটা মনে রাখতে পারেন (কিংবা নিজের মতো করে আরও ভাল একটা mnemonic বা স্মৃতি-সহায়িকা তৈরি করে ফেলতে পারেন)। মহান মক্তিযুদ্ধে অসম সাহসিকতার পরিচয় দেয়া সাত বীরশ্রেষ্ঠের নাম আর ভুল হবে না।


~চমক হাসান








 
Like
Comment
 

Total 0 comments


Add Comment
 
Related Post
Random Post